Sunday, March 22, 2009

কাদার শহর (১)

কুয়ালা লুমপুর মানে হল কাদাময় মোহনা। ১৮৫০ সালে ক্লাঙ নৃপতি রাজা আবদুল্লাহ কিছু চীনা শ্রমিক ভাড়া করেন টিনের খনি প্রতিষ্ঠা করতে। এই চীনারা গোম্বাক নদী আর ক্লাঙ নদীর মিলনস্থলে এসে হাজির হয়। গোম্বাক নদীর তখন নাম ছিল সুঙ্গাই লুমপুর, যার অর্থ কাদাময় নদী। সেই থেকে এই শহরের নাম হল পঙকালান লুমপুর। পরে এই নাম বদলে রাখা হয় কুয়ালা লুমপুর বা কাদার মোহনা। ইতিহাস অনুসারে চীনা কাপ্তান ইয়াপ আহ লয় হলেন এই শহরে প্রতিষ্ঠাতা।

আজকে কেএল গ্লোবাল সিটি হলেও, মালায়াতে শহর হিসেবে এর খুব বড় ভূমিকা ছিল না। প্রত্যেক প্রদেশের রাজধানী ছিল। আর জমজমাট শহর হিসেবে সিঙ্গাপুর আর পিনাঙ অনেক বেশী পরিচিত ছিল তখন। ১৮৯৬ সালে কেএল ফেডারেটেড মালায়ার রাজধানী হবার পর থেকে ইতিহাসে এর স্থানটা পোক্ত হওয়া শুরু করে। তাই কেএল এ এসে ইতিহাসের খোঁজ করতে গেলে হতাশ হবার সুযোগটা থেকেই যায়।

সেদিন খেয়াল করলাম পুরোনো কুয়ালা লুমপুরে সামান্য কিছু অংশ এখনও অবশিষ্ট আছে পুডুর দিকে। তাই কাল ক্যামেরা নিয়ে বের হলাম, মারদেকা স্কয়ার আর পুডু এলাকার ছবি তোলা। মারদেকা স্কোয়ারে ব্রিটিশ প্রশাসনিক দপ্তর থাকায় দু'তিনটে বাড়ি এখনও আছে। আর পুডুর দিকে (পেটালিং স্ট্রিট বলাই ভালো) আছে পুরোনো শপহাউস কিছু। খুব ভালো ছবি কিছু হয়নি, কিন্তু এলাকাটা এক্সপ্লোর করা গেছে। আর ক'বার গেলে ভালো কিছু তোলা যেতে পারে।


মারদেকা স্কয়ারের HDR
Merdeka Square, KL

তুন এইচ. এস. লী স্ট্রিট
IMG_4665 copy

নতুন কেএল
IMG_4467_5_6 copy

2 comments:

  1. কে এল মানেই চোখের সামনে ইয়া বড় বড় বিল্ডিঙ্গের ছবি ভেসে ওঠে। পুরানো ছবি আরো থাকলে দিয়েন। দেখার ইচ্ছা আছে। প্রথম দুটো ছবিতে দেখি স্টার ব্যবহার করেছেন। শেষেরটার পোস্ট প্রসেসিং দেখার মতন !! (আপনার থেকে শেখা বিদ্যা ঝাড়লাম আরকি বলতে পারেন, হেঃ হেঃ হেঃ)

    ReplyDelete
  2. স্টার ব্যবহার করা হয় নাই
    অ্যাপারচার ১০ এর দিকে দিলে এমনিই স্টার ইফেক্ট দেখা যায়..

    ReplyDelete

To comment in Bangla, please use Avro Keyboard Interface. Click here for Bangla Installation Guide.

বাংলায় লিখতে অভ্র কিবোর্ড ব্যবহার করুন. বাংলা ইন্সটলেশন গাইড পাবেন এখানে