পাশ্চাত্য সঙ্গীতে রাত্রি যেসব কম্পোজিশনের অনুপ্রেরনা, তাদের বলে নকটার্ন। আমার একবার ওয়েস্টার্ন ক্লাসিকাল শোনার বাতিক হল। এটা শুনি সেটা শুনি। তারপর একদিন বাতিক মিলিয়ে গেল। শুধু মাথায় থেকে গেল প্রিয় কিছু কম্পোজিশন। তাদের একটা হল ফ্রেডেরিক শোপাঁর নকটার্ন Op. 9 No. 2। পোলিশ এই সঙ্গীতকার অসাধারন পিয়ানো বাজাতেন। শোপাঁর কম্পোজিশনগুলো মূলতঃ পিয়ানোনির্ভর, যা বাজাতে নাকি বেশ দক্ষ হাতের দরকার হয়। আমি শখ করে একবার পিয়ানো বাজানো শিখতে শুরু করেছিলাম, অর্থ আর সময়াভাবে ছেড়ে দিতে হয়েছে শেষে। সেই দুইদিনের বিদ্যা দিয়ে শোপাঁর কীর্তি এপ্রিশিয়েট করা সম্ভব নয়। তবে নকটার্ন Op. 9 No. 2 শুনবার জন্য মনে হয় এতো কিছু না জানলেও চলে। মনমেজাজ খারাপ থাকলে শুনতে ভালোই লাগে। মন্দার বাজারে যা দিনকাল, তাতে শোপাঁই এখন ত্রাতা.. অন্তত পৌনে পাঁচ মিনিটের জন্য হলেও
Saturday, March 21, 2009
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment
To comment in Bangla, please use Avro Keyboard Interface. Click here for Bangla Installation Guide.
বাংলায় লিখতে অভ্র কিবোর্ড ব্যবহার করুন. বাংলা ইন্সটলেশন গাইড পাবেন এখানে।