Wednesday, May 27, 2009

ছবি মেরামতের কায়দা - ১

সেদিন মুস্তাফিজ ভাই এর ব্লগে দেখলাম সেঁজুতি আপার একটা ছবি। ভদ্রমহিলা ছবিটা তুলেছিলেন কুবার পিডি বলে একটা জায়গায়। খোলা প্রান্তরে পেঁজা তুলোর মতো জমে আছে মেঘ। ছবিটা অসম্ভব চমৎকার হলেও ক্যামেরার কল্যাণে সেই সৌন্দর্য মলিন হয়ে গেছে। দেখেই মনে হল ফ্লিকারে স্টেফানীর কথা। সেই মেয়েটাও চমৎকার সব ছবি তোলে কিন্তু পোস্ট প্রসেসিং/কারেকশন না করার জন্য বোঝাই যায় না তার চমৎকারিত্ব। আমার কাজ হবে আপনাদের দেখানো কিভাবে পিপি করে একটা ভালো ছবিকে তার স্বমহিমায় ফিরিয়ে আনা যায়।

শুরুতে দেখা যাক সেঁজুতি আপার তোলা মূল ছবিটা..



ছবিটায় কম্পোজিশন ও কন্টেন্ট এককথায় চমৎকার! কিন্তু সামান্য কিছু কারিগরি সমস্যা আছে, যা ঠিক করলে পুরো ছবিটা প্রাণ ফিরে পেতে পারে..

এই ছবিটার সমস্যা গুলো আগে দেখা যাক। প্রথমেই বলতে হবে হোয়াইট ব্যালেন্স ঠিক নেই। "হোয়াইট ব্যালেন্স" মানে হল, সাদা কি সাদার মতো না অন্যকোন রং এর আভা পড়েছে। এজন্য ছবিতে সাদা কিছু খুঁজে বের করে খেয়াল করে দেখতে হয়। আমরা বরং সাদা মেঘই দেখি। একি! সাদা মেঘ কেন নীলচে? এটা ফোটুরের দোষ না। ক্যামেরার দেখার দুর্বলতা। আমাদের প্রথম কাজ হবে এটা ঠিক করা। দেখা যাক ধাপ গুলো..

১. ফোটোশপে ছবিটা ওপেন করুন
২. এবার Image > Adjustments > Auto Color (Auto Levelsও ব্যবহার করতে পারেন) এ ক্লিক করুন

এইবার দেখুন ছবি কী হাল হল!



ওস্তাদলোকেরা কাজটা অনেক সময় নিয়ে করে। সবার হাতে এতো সময় থাকে না বলে আমরা অটোকালার দিয়ে কাজটা করে ফেললাম। অন্যথায় খেলতে হতো কালার ব্যালেন্স নিয়ে।

এবার দেখা যাক পরবর্তী সমস্যা। হরাইজনের দিকে তাকান, কেমন বেঁকে গেছে বাঁয়ে। এমন তো বাঁকতেই পারে। কিন্তু সোজা করা যখন খুবই সহজ তখন আমরা কেন বসে থাকবো?

১. Photoshop-এ Image >Rotate Canvas > Arbitraryতে ক্লিক করুন
২. এখন ছবিটাকে ঘড়ির কাঁটার দিকে (Clockwise বা CW) ঘুরাতে হবে সামান্য। আমরা Angle এর ঘরে 0.7 বসিয়ে CW সিলেক্ট করে OK বোতাম ক্লিক করবো। এই ০.৭ ডিগ্রি কোন ম্যাজিক নাম্বার নয়। কয়েকবার চেষ্টা করার পর দেখেছি এটাই যথার্থ সংখ্যা। এই পরিমান কোন ছবিটাকে ঘড়ির কাঁটার দিকে ঘোরালে ছবির দিগন্ত সম্পূর্ন আনুভূমিক হবে।

দেখুন ফল এখানে...



ছবিটাকে ঘোরানোর জন্য চারদিকে কিছু খালি জায়গা তৈরি হয়ে। তাই আমরা ক্রপ করে ছবিটাকে ছেঁটে নেব। ক্রপ করার জন্য মনমত ছবিটার কোন অংশকে সিলেক্ট করে নিতে হবে। তারপর Image > Crop-এ ক্লিক করলেই হবে।

বৈচিত্র্য ও উদাহরনের স্বার্থে আমরা লম্বালম্বিভাবে ক্রপ করলাম, যদিও মূল ছবিতে কোন সমস্যা ছিল না।
দেখুন এখানে..


এবার চেষ্টা করা যাক ছবিটাকে ঝকমকে করার। লক্ষ্য করুন ছবিটায় কনট্রাস্ট কম। মানে আলোছায়ার ব্যবধান কম বলে কেমন মলিন। ফোটুরের দোষ না, দোষ সেন্সরের। আমরা একটা মজার পদ্ধতি প্রয়োগ করবো। একে সম্ভবত বলে ডাইনামিক রেন্জ ইনক্রিমেন্ট বা ডিআরআই। এর মানে কি সেটা ব্যাখ্যা না করে ছবির ঠিক করা যায় কেমন করে সেটা দেখা যাক। আমার ছবিটার আকাশ আর মাটিকে দুভাগ করে নেব। আকাশের অন্ধকার আর উজ্জ্বল অংশের কন্ট্রাস্ট বেশ খানিকটা বাড়িয়ে দেব আর মাটির ঔজ্জ্বল্য সামান্য বাড়াবো। এই কাজটা একসাথে করলে যেকোন একটা অংশ খারাপ দেখাতো। আলাদা করে করায় দুটো অংশকেই সমানভাবে ঠিক করা যাবে।

এজন্য ফোটোশপে ছবিটার লেয়ারকে কপি করে একই রকম আরেকটা লেয়ার বানাই (ডুপ্লিকেট লেয়ার)।
উপরের লেয়ারের নাম হবে SKY, নীচেরটার নাম GROUND



এবার স্কাই লেয়ারে গিয়ে ইরেজার টুল দিয়ে মাটির অংশটা মুছে দিন। দেখতে নীচের মতো লাগবে



এবার Image > Adjustment >Levels-এ যান। হিস্টোগ্রামের বাঁদিক অন্ধকার অংশ ও ডানদিকে উজ্জ্বল অংশ নির্দেশ করে। হিস্টোগ্রামে দেখা যাচ্ছে আকাশে অন্ধকার কম আছে। ফলে আকাশটা কেমন মলিন হয়ে আছে।


আমরা অন্ধকারের পরিমান বাড়িয়ে দেব, এজন্য হিস্টোগ্রামের বাঁয়ে কালো ত্রিভুজটা টেনে লাল বিন্দু পর্যন্ত নিয়ে আসতে হবে।

এটা হল পরিবর্তিত হিস্টোগ্রাম। লক্ষ্য করুন ডানের সাদা ত্রিভুজকেও একটু বামে আনা হয়ে যেন সাদা মেঘ আরেকটু সাদা হয়। এবার OK ক্লিক করুন।


পরিবর্তনটা দেখুন এখানে

এবার আমরা যাব গ্রাউন্ড লেয়ারে। এখানে বেশী কিছু করার দরকার নেই, একটু ব্রাইটনেস বাড়ালেই হবে। এজন্য Image > Adjustment > Brightness & Contrast-এ গিয়ে ব্রাইটনেস ভ্যালু +৮০ ও কন্ট্রাস্ট ভ্যালু +৪০ করে দিয়ে OK ক্লিক করুন। এবার দুটো লেয়ারেই অটোকালার মেরে দিন একবার করে (শর্টকাট, কাজ না হলে কালার ব্যালেন্সে হাত দিতে হবে)। তারপর লেয়ার দুটো মার্জ করে দিন। তারপর একটা Image > Adjustments > Auto Levels প্রয়োগ করুন।

এইবার দেখুন ফলাফল (ক্লিক করলে বড় হবে!)




আর এটা মূল ছবি




এই হল শর্টকাটে ছবিকে প্রাণবন্ত করার কায়দা!!



আসলে আমরা সবাই ভালো ছবি তুলি, শুধু দরকার একটু ঘষেমেজে নেওয়া। সেঁজুতি আপাকে ধন্যবাদ এই টিউটোরিয়ালে ছবি দিতে রাজী হওয়ায়। কি চমৎকার সব ছবিই না লুকিয়ে থাকে আমাদের কাছে..

3 comments:

  1. আপনার কাজ দেখলাম, ছবিটা আসলেই সুন্দর। এখান থেকে অনুমতি ছাড়া ছবিটা ডাউনলোড করে আমিও একটু ট্রাই দিলাম, কিন্তু অন্যভাবে।
    প্রথমে লেয়ারে ছবিটার একটা কপি করলাম, এরপর কুইক সিলেকশন টুল নিয়ে মেঘ ছাড়া বাকিগুলো সিলেক্ট করলাম, নুতন একটা লেয়ার বানালাম, মুড দিলাম সফট্‌ লাইট, এরপর গ্রাউন্ডের অংশটুকুতে যে যে রঙ আছে সেসব রঙ এর একটু উজ্জ্বল আভা নিয়ে রাফ পেইন্ট করলাম, পেইন্টিং এর অংশটুকু ব্লার করলাম যতক্ষন প্রর্যন্ত নিচের অংশের সাথে মিশে না যায় সে পর্যন্ত। এরপর সবগুলো লেয়ার মার্জ করে একটু লেভেল কারেকশন করলাম আকাশটার জন্য। শেষে ছবিটা কর্প করেছি ৬:৪ রেশিওতে। দেখুন কেমন হলো। পুরোটায় সময় দিয়েছি ৬মিনিট
    http://img40.imageshack.us/my.php?image=78162786.jpg

    ReplyDelete
  2. লিঙ্ক টা মনে হয় এইটা হবে

    http://img40.imageshack.us/img40/7262/78162786.jpg

    ReplyDelete

To comment in Bangla, please use Avro Keyboard Interface. Click here for Bangla Installation Guide.

বাংলায় লিখতে অভ্র কিবোর্ড ব্যবহার করুন. বাংলা ইন্সটলেশন গাইড পাবেন এখানে