Thursday, January 10, 2008

একটি যৌনকেলেংকারীর পর...(৩)

আমার ধারনা ছিল আমাদেশ মতো গরীব দেশেই মানবাধিকার বেশী বেশী অবহেলিত হয়। সরস একটা যৌনকেলেংকারীর গল্প শুনতে গিয়ে মালেশিয়ার যে কাহিনী শুনলাম তা শুনে হজম করাটা বিশেষ রকমের কঠিন কাজ। মালেশিয়ায় রাস্তাঘাটে রাজনীতির কথা শোনা যায় না কেন, কেন পথে পথে মিটিং মিছিল হয় না বিষয় গুলো এক পলকে আমার কাছে স্পষ্ট হয়ে উঠল, কারন একটাই, ১৯৬০ সালের "অভ্যন্তরীন নিরাপত্তা আইন" (Internal Security Act)

জিনিসটার পয়দাকারী মহান ব্রিটিশ প্রশাসক স্যার এডওয়ার্ড জেন্ট। ১৯৪৮ সালে মালেশিয়ান কমিউনিস্ট কমিউনিস্ট পার্টির সসস্ত্র তৎপরতা বন্ধ করতে জেন্ট সাহেব এমার্জেন্সী অর্ডন্যান্স জারি করেন। স্বাধীনতার পর (১৯৬০) এমার্জেন্সী লুপ্ত হলেও মালেশিয়ার সংবিধানের আর্টক্যাল ১৪৯-এ এই অর্ডন্যান্স চিরস্থায়ী হয়ে জেঁকে বসে ইন্টারনাল সিকিউরিটি অ্যাক্ট নাম নিয়ে।

আইএসএ-এর সেকশন ৮(১) অনুসারে, স্বরাস্ট্রমন্ত্রী যদি মনে করেন কোন ব্যক্তি দেশের অভ্যন্তরীন নিরাপত্তা, জরুরী সেবা বা অর্থনৈতিক ব্যবস্থার প্রতি হুমকি স্বরূপ তাহলে বিনা অভিযোগে ও বিচারে তাকে ফাটকে পুরে ফেলা যাবে!!! এবং ফাটকে ঢুকাবার প্রথম ৬০দিন থাকতে হবে incommunicado অবস্থায়!!!! অর্থাৎ এই সময়ে তাকে পুরো জগৎ থেকে আলাদা রাখা হবে, কোন উকিল বা পরিবারের সদস্যদের সাথে দেখা করার কোন সুযোগ থাকবে না তার।

এই ধরনের আইনকে বলে প্রিভেন্টিভ ডিটেনশন। পৃথিবীর হাতে গোনা যে কয়েকটা দেশের সংবিধান প্রিভেন্টিভ ডিটেনশন নামক ভয়াবহ ধারনাটিকে লালন করে সোনার মালেশিয়া তাদের একটি।

ডক্টর এম (মাহাথিরকে আদর করে ডাকা হয়) এর শাসনামলে মালেশিয়া খুব ঠান্ডা থাকতো, কারন ভদ্রলোক ঝামেলার গন্ধ পেলেই দুদিন আগে সবাইকে ISA নামক জাদুর কাঠি দিয়ে বশ করতেন। বর্তমান প্রধানমন্ত্রী বাদাওয়ী সাহেব লোক ভালো, তবে কদিন আগে যখন মালেশিয়ান ইন্ডিয়ানরা UMNO সরকারের রেসিস্ট (?) নীতি নিয়ে আন্দোলনে নেমেছিলেন, তখন পটাপট শীর্ষ নেতাদের দুই বছরের ফাটকাদেশে স্বাক্ষর করে কামুন্টিং এর ডিটেনশন সেন্টারে পাঠিয়ে দেন

মালেশিয়ায় তাই হরতাল হয়না, ভাঙচুর হয়না, হয়না পিকেটিং। চারদিকে শুধু শান্তি আর শান্তি। আসলেই কি তাই? সদাহাস্যোজ্জ্বল রাও এর হঠাৎ হঠাৎ মলিন হয়ে যাওয়া মুখ দেখলে সন্দেহ হয়।

মাঝে মাঝে ভাবতে বসি, কেমন হতো যদি আমাদের সবার মুখ এমন করেই বাঁধা হতো....

(চলবে)

No comments:

Post a Comment

To comment in Bangla, please use Avro Keyboard Interface. Click here for Bangla Installation Guide.

বাংলায় লিখতে অভ্র কিবোর্ড ব্যবহার করুন. বাংলা ইন্সটলেশন গাইড পাবেন এখানে