Sunday, February 7, 2010

ছবি প্রিন্ট করার সুলভ উপায়!


এখনকার ইন্কজেট প্রিন্টারের কার্ট্রিজগুলো স্মার্ট, গায়ে ইলেকট্রনিক চিপ লাগানো থাকে, ফলে না যায় নকল করা, না যায় রিফিল করা (কালি শেষ হয়ে গেলে চিপ সেটা স্মৃতিতে রেখে দেয়, ফলে কালি ভরলেও লাভ হয় না!!)। যেহেতু প্রচুর ছবি তুলি তাই প্রিন্ট করার খায়েস হয় প্রায়ই। দোকানের মিনিল্যাবে ছবি প্রিন্ট করলে ছবি টেকে বহুদিন কিন্তু তাতে খরচ ভালো। আবার প্রিন্টারে যে প্রিন্ট করবো তারও উপায় নেই! দুপাতা ছবি প্রিন্ট করলেই কালি শেষ দেখায়!! আর একেকটা কার্ট্রিজ (চারটা লাগে সবমিলিয়ে) এর দাম দেশী টাকায় পাঁচশোর মতো!

সেদিন প্রিন্ট করতে গিয়ে মেজাজ চড়ে গেল। কালি শেষ, বাবাকে ছবিগুলো দেওয়া গেল না। রাগের মাথায় গেলাম লাওইয়াত প্লাজায়। সেখানে নকল চিপ লাগানো কিছু কার্ট্রিজ দেখেছিলাম বহুআগে, ভরসা হয়নি বলে আর কিনিনি। এবার গিয়ে কিনে ফেললাম, তিন হাজার টাকায় পাঁচ বোতল কালি আর চারটা রিফিলেবল কার্ট্রিজ। নকল চিপ থাকায় প্রিন্টার মনে করে এগুলোই আসল মাল, তাই ভ্যাজাল না করে প্রিন্ট করে যায়। মুস্কিল হল প্রথম রাতে কিছুতেই কার্ট্রিজগুলোকে আসল বলে ভুজং দেওয়া গেল না, প্রিন্টার ঠিকই ধরে ফেলে। দোকানকিকে বলায় সে জানালো ঠিকমতো লাগাতে, ক্লিক করে আওয়াজ হয় কি না শুনতে। তার কথামতো আওয়াজ করে লাগাবার পরে দেখি কঠিন অবস্থা! জিনিস কাজ করছে। আনন্দ ঠিকল না বেশীক্ষন। অনেক দিন ব্যবহৃত না হওয়ায় প্রিন্টার হেডের অবস্থা করুন। প্রায় দুজন ছবি প্রিন্ট করার পরে হেড ঠিকঠাক কাজ করতে আরম্ভ করলো। কোয়ালিটি দেখে আমিও মুগ্ধ!! মিতসুবিশির গ্লসি পেপার কিনেছিলাম, মনে সুখে ডজন খানেক ফোটো এফোর সাইজে প্রিন্ট করে ফেললাম!!!

বাজারে এই জিনিসকে Auto Reset Chip (ARC) Refillable Cartridge নামে ডাকা হয়। এর সুবিধা হল এরা সাধারন কার্ট্রিজ এর মতোই, শুধু বারে বারে রিফিল করতে হয়। যারা রিফিল করতে নারাজ তারা CISS (Continuous Ink Supply System) ব্যবহার করতে পারেন, তবে এটাতে বহু পাইপ-টাইপ লাগাতে হয় বলে কিঞ্চিত যন্ত্রনা হয়!



ছবিঃ CISS (Continuous Ink Supply System)

2 comments:

  1. এই খরচের জন্যই আমার এইচপি ফোটোস্মার্টটা স্টোরে তুলে রেখেছি।

    ReplyDelete
  2. লোক জনকে দুই নাম্বারী শিখাইতেছেন না?

    ReplyDelete

To comment in Bangla, please use Avro Keyboard Interface. Click here for Bangla Installation Guide.

বাংলায় লিখতে অভ্র কিবোর্ড ব্যবহার করুন. বাংলা ইন্সটলেশন গাইড পাবেন এখানে